আশাশুনিতে লিডার্স এর উদ্যোগে লবণ সহিষ্ণু ধানবীজ বিতরণ

কর্তৃক ferozsatkhira
০ মন্তব্য 51 ভিউজ

শ্যামনগর প্রতিনিধি:
আজ (৬ জুলাই) সকালে আশাশুনি উপজেলা পরিষদ হলরুমে লিডার্স এর সহযোগিতায় ৫০ জন কৃষকের মাঝে ৫৮০ কেজি লবণ সহিষ্ণু ধানবীজ বিতরণ করা হয়েছে।

উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল হান্নান এর সভাপতিত্বে উক্ত ধান বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ানূর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাজিবুল হাসান, লিডার্স এর এ্যাডভোকেসি অফিসার পরিতোষ কুমার বৈদ্য প্রমূখ।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলীয় এলাকায় লবণাক্ততা, খরা ও ঘূর্ণিঝড় ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। এমন বহুবিধ সংকটের মধ্যে কৃষিকে টেকসই করার লক্ষ্যে লিডার্স লবণ সহিষ্ণু ধানবীজে ভর্তুকি প্রদান করে কৃষকদের লবণ সহিষ্ণু ধান চাষে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে। যাতে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আমাদের দেশে খাদ্য নিরাপত্ত্বা নিশ্চিত করা সম্ভব হয়।

প্রধান অতিথি বলেন, চিংড়ি চাষে গুটি কয়েক ব্যক্তি লাভবান হয় এবং কৃষিতে যার জমি আছে সে লাভবান হয়। চিংড়ি চাষ বাদ দিয়ে আমরা লবণ সহিষ্ণু ধান চাষ করে আগের পরিবেশ ফিরিয়ে আনতে পারি। এছাড়া ধান চাষের ফলে গবাদি পশু সহ হাঁস মুরগী পালন করে আরও লাভবান হতে পারি। এই ধান বীজ ফেলে না রেখে সবাই চাষ করব। উৎপাদন বৃদ্ধি পেলে খাদ্য ঘাটতি পূরণ হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন