জলবায়ু পরিবর্তনের কারণে শিশুদের উপর প্রভাব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত।

কর্তৃক ferozsatkhira
০ মন্তব্য 142 ভিউজ

মাসুদ রানা (সাতক্ষীরা) ঃ
যে শিশু জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে না সে কেন জলবায়ু পরিবর্তনের প্রভাব তার জীবনে উপলব্ধি করবে, তার ভবিষ্যৎ কে কেন সে অন্ধকারে ঠেলে দিতে দেবে। তার সুস্থ ভাবে বেড়ে ওঠা, তার সুস্থ জীবন ধারণ কে কেন জলবায়ু পরিবর্তন প্রভাবিত করবে। এই সকল বিষয় নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ ২২জুলাই, ২০২২ তারিখ রোজ শুক্রবার সাতক্ষীরা সদর উপজেলার ডিজিটাল অডিটোরিয়াম রুমে GENERATION HOPE CAMPAIGN এর জন্য সাতক্ষীরা জেলার সদর,কালীগঞ্জ,,আশাশুনি, দেবহাটা,তালা,কলারোয়া উপজেলার ইয়ুথদের সেমিনার করানো হয়।
সেমিনারে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে শিশুরা কিভাবে তাদের দিন অতিবাহিত করছে? তাদের ভবিষ্যৎ কেমন হবে? তাদের বর্তমান কেমন ভাবে কাটছে? এই বিষয়গুলো আজ প্রশ্নের সম্মুখীন হয়েছে। কেননা প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তন হচ্ছে আরে জলবায়ু পরিবর্তনে কি শিশুরাই দায়ী? যদি শিশুরা দায়ী না থাকে তাহলে জলবায়ু পরিবর্তনের ক্ষতির মুখে কেন শিশুরাই সবচেয়ে বেশি ভুক্তভোগী হবে? আজ এই প্রশ্নটাও অন্তরে।যে শিশু জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে না সে কেন জলবায়ু পরিবর্তনের প্রভাব তার জীবনে উপলব্ধি করবে, তার ভবিষ্যৎ কে কেন সে অন্ধকারে ঠেলে দিতে দেবে। তার সুস্থ ভাবে বেড়ে ওঠা, তার সুস্থ জীবন ধারণ কে কেন জলবায়ু পরিবর্তন প্রভাবিত করবে। এ বিষয়টা আজ প্রশ্নের সম্মুখীন। আজ থেকে সারাদেশব্যাপী একটা ক্যাম্পেইন চলছে, Generation Hope নামে পরিচিত এই জেনারেশন হোক ক্যাম্পেইনের বিষয় হচ্ছে Child Hearing 2022. অর্থাৎ Listening to the feature. ভবিষ্যতের কথা চিন্তা করে বিশেষ করে শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে আজকের শিশুদের কাছ থেকে জলবায়ু পরিবর্তন তাদের সুস্থ স্বাভাবিক জীবন ধারা কে যে ভাবে প্রভাবিত করছে, বাধাগ্রস্ত করছে সে বিষয়টা শিশুদের কাছ থেকে এই ক্যাম্পেইনের মাধ্যমে খুজে বের করাই Generation Hope campaign এর মূল উদ্দেশ্য। পাশাপাশি তাদের এই সমস্যা সমাধানের লক্ষ্যে লোকাল থেকে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে যারা

সম্পর্কিত পোস্ট

মতামত দিন