নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছ্বাস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী।

দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরা এবং উপকূলের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম গঠন করা হয়।

২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিকাল ৪:০০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের সহযোগিতায় বাগেরহাট জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে উদয়ন বাংলাদেশ, খারদ্বার, বাগেরহাট অফিসে ফোরামের ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

ফোরামের সহ-সভাপতি ও প্রাক্তন প্রধান শিক্ষক মূখার্জী রবীন্দ্র নাথের সভাপতিত্বে উক্ত ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ফোরামের সাধারন সম্পাদক ও উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদুজ্জামান, সদস্য ও বাগেরহাট প্রেস ক্লাবের সহ-সভাপতি ইসরাত জাহান সহ ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ, লিডার্স এর প্রোগ্রাম সমন্বয়কারী এস. এম রাজু জবেদ প্রমূখ।

উক্ত সভায় জলবায়ু পরিবর্তন এর প্রভাবে উপকূলের সংকটে করনীয় নিয়ে সকলে মতামত ব্যক্ত করেন। আগামী তিন মাসে উক্ত ফোরামের একটি পরিকল্পনা করা হয়। উক্ত পরিকল্পনা উপকূলের মানুষের অধিকার আদায়ে ভূমিকা রাখবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন