ভোমরা স্থলবন্দরে জ্বালানি তেলের মুল্যবৃদ্ধিতে গণপরিবহনে দেড়গুন বেশি ভাড়া আদায়

কর্তৃক ferozsatkhira
০ মন্তব্য 59 ভিউজ

ফিরোজ হোসেন, সাতক্ষীরাঃ
জ্বালানি তেলের মুল্যবৃদ্ধিতে পণ্য পরিবহনে প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। শনিবার দুপুর দেড়টার পর পুন:নির্ধারিত অস্থায়ী ভাড়ায় ভোমরা থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ট্রাক ছেড়ে গেছে। এদিকে, দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটের বাস নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়ায় চলাচল করছে। অপরদিকে,বাস স্বল্পতা ও বেশি ভাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, প্রতিদিন ৩ থেকে ৪শ’ ট্রাক ভোমরা বন্দর থেকে পণ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানে যায়। এছাড়া ঢাকা,বগুড়া ও চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য নিয়ে কিছু ট্রাক ভোমরা স্থলবন্দরে আসে। তবে শুক্রবার রাতে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় দুপুর পর্যন্ত কোন ট্রাক ভোমরা স্থলবন্দরে আসেনি। একইভাবে কোন ট্রাক পণ্য নিয়ে ভোমরা স্থলবন্দর ছেড়ে যায়নি। দুপুরের পরে অস্থায়ীভাবে বাড়তি ভাড়ায় ট্রাক চলাচল শুরু হয়েছে।
এবিষয়ে ভোমরা স্থলবন্দর ট্রান্সপোট সমবায় সমিতির সভাপতি ফিরোজ হোসেন বলেন,ডিজেলের দাম বাড়ার কারণে আগের ভাড়ার সাথে ২ থেকে ৩ হাজার টাকা যোগ করে ট্রাকের ভাড়া নেওয়া হচ্ছে। বিকেলে সরকারি হার জানলে সেই অনুযায়ী ভাড়া নেওয়া হবে।
ভোমরা স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভোমরা থেকে ঢাকায় গড়পড়তায় ট্রাক ভাড়া ছিল ২০ হাজার টাকা। জ্বালানী তেলের মুল্যবৃদ্ধির পর আজকে সেই ভাড়া নেওয়া হচ্ছে ২২ হাজার টাকা। অন্যদিকে ভোমরা থেকে সিলেটে ট্রাক ভাড়া ছিল ৩০ হাজার টাকা। আজকে ভাড়া নেওয়া হচ্ছে ৩৩ হাজার টাকা।
এদিকে,অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিয়ে গণপরিবহন চলছে। এনিয়ে যাত্রীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা গেছে।
সাতক্ষীরা থেকে খুলনার যাত্রী আবু সালেক বলেন,একশ’ টাকার ভাড়া দেড়শ’ টাকা আদায় করা হচ্ছে।
সাতক্ষীরা জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ছাইফুল করিম সাবু বলেন, সাতক্ষীরা-খুলনা ও সাতক্ষীরা-যশোর রুটসহ জেলার সকল রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সকালের দিকে ভাড়া নিয়ে দ্বিধায় গণপরিবহনের কিছুটা স্বল্পতা ছিল।
ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, যশোর ও খুলনায় ২০/৩০ টাকা বাড়তি ভাড়া নিয়ে বাস চলাচল করেছে।
ঢাকাগামী পরিবহন ১শ’ থেকে দেড়শ’ টাকা বেশি ভাড়ায় চলাচল করছে বলে পরিবহন সূত্রে জানা গেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন