সাতক্ষীরায় নতুন বই পেল ১৬০৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা

কর্তৃক ferozsatkhira
০ মন্তব্য 46 ভিউজ

ফিরোজ হোসেন, সাতক্ষীরা : নতুন বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা সাতক্ষীরার ১৬০৭ শিক্ষা প্রতিষ্ঠানের শিশু কিশোররা। সকাল হতেই স্কুলে স্কুলে এসব শিশুর পদচারণা শুরু হয়ে যায়। বই হাতে নিয়ে আনন্দ উল্লাস করতে করতে বাড়ি ফিরে যেতে দেখা যায় ।

সাতক্ষীরা জেলায় এবার ৩০৮টি মাধ্যমিক ও কলেজিয়েট স্কুল, ২১৫টি দাখিল মাদ্রাসায় দুই লাখ ৮০ হাজার শিক্ষার্থীর হাতে ৩০ লাখ ৮০ হাজার নতুন বই দেওয়া হয়েছে। এ ছাড়া ১০৯৫টি প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ ৩৮ হাজার ৪৬৫ জন প্রাথমিক, প্রাক প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষার্থীকে সাত লাখ ১৫ হাজার ৩৯৫ টি নতুন বই দেওয়া হয়েছে। প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশু কিশোরদের মধ্যে এসব বই বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার। অজিত কুমার সরকার আরও জানান, প্রাক প্রাথমিকের ৩৮ হাজার ১৪১ জন শিক্ষার্থীর জন্য ১টি করে বই বরাদ্দ থাকলেও তা হাতে না পাওয়ায় আজ সবাইকে ১টি করে খাতা দেওয়া হয়েছে।

অন্যদিকে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ৬টি করে বই দেওয়ার কথা থাকলেও তা প্রাপ্তি না থাকায় আজ ৩টি করে বই দেওয়া হয়েছে। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত পর্যায়ক্রমে ক্লাসে ক্লাসে ছাত্রছাত্রীদের হাতে এসব বই তুলে দেওয়া হবে বলে জানান তিনি। কিন্তু ২০২৩ সালের পহেলা জানুয়ারি বই উৎসবের আয়োজন থাকলেও অনেক বিষয়ের বই এখনও হাতে পাননি সাতক্ষীরার অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে খোজ নিয়ে জানা গেছে, প্রাথমিকে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ইংরেজী, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ইসলাম শিক্ষা বই ছাড়া আর কোনো বই হাতে পায়নি শিক্ষা প্রতিষ্ঠানগুলি। আর নবম শ্রেণির বাংলা, ইংরেজী ও অংক বই এখনও পাওয়া যায়নি। রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে এ উপলক্ষ্যে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির। এদিকে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ডা.আ, ফ,ম রুহুল হক। এ সময় স্কুলের প্রধান শিক্ষিকসহ উপজেলা প্রশাসন ও আয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন