সাতক্ষীরায় মানবপাচার রোধে উদ্বুদ্ধকরন বিষয়ক সভা অনুষ্ঠিত

কর্তৃক ferozsatkhira
০ মন্তব্য 41 ভিউজ

নিজস্ব প্রতিনিধি ঃ জেলা পর্যায়ে মানবপাচার রোধে উদ্বুদ্ধকরন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়। বেসরকারী মানবাধিকার সংস্থা রাইটস যশোরের আয়োজনে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা উপ-পরিচালক সনোতাষ কুমার নাথ।
বেসরকারী উন্নয়ন সংস্থা সাজেদা নারী উন্নয়ন পরিষদের পরিচালক লতিফা আক্তারের সভাপতিত্বে উক্ত উদ্বুদ্ধকরন বিষয়ক সভায় আরো বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর উপজেলা শিক্ষা অফিসার আব্দুল গণি, সাতক্ষীরা জজ কোর্টের এপিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, পাচারের শিকার নারী শারমিন আক্তার, রাইটস যশোরের প্রজেক্ট অফিসার প্রনব ধর, প্রজেক্ট কাউন্সিলর আবু সাইদ প্রমুখ।
সভায় জানানো হয়, রাইটস যশোর ১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকে মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন, মানবপাচার রোধ, সুশাসন প্রতিষ্ঠা, নিরাপদ আভাসন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ঝুকিহ্রাস, শিশু অধিকার সুরক্ষা, নাগরিক শিক্ষা, রোহিঙ্গা শরনার্থী সহায়তা, লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধসহ ১৩ টি সমাজ উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছেন। তারা আরো জানান, আজ পর্যন্ত এ মানবাধিকার সংস্থাটি ১হাজার ১২১ জন নারীকে ভারত থেকে প্রর্ত্যাবসন এবং ১ হাজার ১০৭ জনকে তাদের পরিবারে পুর্নবাসন করেছেন। এছাড়া ২৭৩ জন ব্যক্তিকে আইনী সহায়তা প্রদান করেছেন। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ২৭৫ টি মামলা এবং ৮২০টি পাচারের মামলা সত্যতা অনুসন্ধান করেছেন। শ্রম পাচারের শিকার ২৭৭ জন ব্যক্তিকে ইরাক, ইরান, জর্ডান, সৌদি আরব, থাইল্যান্ড ও দুবাই থেকে এনে প্রর্ত্যাবসন করেছেন। এছাড়া ২১৫ জন ক্ষতিগ্রস্ত নারীকে জিবীকা নির্বাহের জন্য সহায়তা প্রদান করেছেন। বক্তারা এ সময় মানবপাচার প্রতিরোধে তারা সকলকে সজাগ থাকার আহবান জানান।##

সম্পর্কিত পোস্ট

মতামত দিন